Tuesday, January 14, 2014

বয়স কমাতে পানি

আপনারা হয়তো ভাবতে পারেন উটের সাথে আমার কিছুটা মিল রয়েছে। কারণ উটের মত আমিও পানি ছাড়া অনেকক্ষণ থাকতে পারি। সারাহ্ স্মিথ এভাবেই তার লেখাটা শুরু করেন।

সাধারণত আমার দিন শুরু হয় এক কাপ চা দিয়ে। তারপর দুপুর ও রাতের খাবারের সাথে দুই গ্লাস পানি অর্থাৎ ২৪ ঘন্টায় হয়তো এক লিটার পানি খাওয়া হয়। মনে হতো ঠিক আছে, কিন্তু আসলে ঠিক নয়।

অনেক বছর ধরে মাথা ব্যাথা ও হজমের সমস্যার পর আমি স্নায়ুরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলি আমার প্রতিদিনের মাথা ব্যাথার ব্যাপারে এবং পুষ্টি বিশেষজ্ঞের সাথে কথা বলি আমার হজমের দুর্বলতা নিয়ে। তারা উভয়েই আমাকে বলেন, প্রতিদিন আমার ৩ লিটার পানীয় গ্রহণ করা উচিৎ।

তারপর যখন আমি একটি সাম্প্রতিক সমীক্ষায় পড়লাম যে ইংল্যান্ডে প্রতি পাঁচ জন মহিলার একজন প্রয়োজনের তুলনায় কম পানি পান করেন, তখন আমি নিজের উপর একটি পরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নিলাম, যদি আমি দৈনিক আমার শরীরের জন্য প্রয়োজনীয় পরিমাণ পানি পান করি তাহলে কি হয়।

আমার বয়স ৪২, কিন্তু আমার এক মাস আগের ছবি দেখে মনে হয় আমার বয়স ৫২ থেকে বেশি। ছবিতে আমার চোখের চারদিকের কালো দাগ রয়েছে, যাতে আমাকে পরিশ্রান্ত দেখায়। মুখের ত্বকে বলিরেখার আধিক্য, অদ্ভুত লালাভ একটা ভাব, ঔজ্জ্বল্যের অভাব এসবে আমাকে মৃতপ্রায় মনে হয়।

আমার আট বছরের মেয়ে এলিস এবং চার বছরের মেয়ে বেটি আমাকে বলেছিল এই ছবিতে আমার বয়স প্রায় ১০০ মনে হয়। আমাকে তাদের সাথে একমত হতে হয়েছিল। ছবিতে আমার ঠোটও কোকড়ানো দেখা যাচ্ছে, সম্ভবত এটি পানিশূন্যতার প্রমাণ।

আমি ঠিক করলাম ২৮দিন ৩লিটার করে পানি পান করবো এবং দেখবো আমার মধ্যে কি ধরনের পরিবর্তন আসে। ফলাফল ছিল তাক লাগানো, যা আপনারা আমার ২৮দিন আগের ও পরের ছবিতে দেখতেই পাচ্ছেন।

সারাহ্ স্মিথ আরও বলেন-
আমাদের শরীরের প্রতিটি তন্ত্রের কার্যক্ষমতা পানির উপর নির্ভর করে। এটি আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ থেকে ক্ষতিকারক উপাদান বের করে দেয়, কোষের পুষ্টিবৃদ্ধি করে। পানি নাক, কান ও গলার আদ্রতা বজায় রাখে এবং পরিষ্কার রাখে। পর্যাপ্ত পানি পান না করলে এই সকল প্রক্রিয়াতেই বিঘ্ন ঘটে।

No comments:

Post a Comment